Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
রাজাপুরে মাঠ দিবস অনুষ্ঠিত ১৪-০১-২০২৪
বিস্তারিত

১৪/০১/২৪ তারিখ ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার শুক্তাগড় ব্লকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপদন,  সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় বাস্তবায়িত উফশি আমন (ব্রি ধান ৫২) জাতের  প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়।


মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঝালকাঠি'র সম্মানিত উপপরিচালক জনাব মো: মনিরুল ইসলাম স্যার।


বিশেষ অতিথি ছিলেন উক্ত পকল্পের মনিটরিং অফিসার জনাব মো: তাজুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) জনাব মোঃ রিফাত শিকদার,  অতিরিক্ত উপপরিচালক (শস্য)জনাব ইসরাত জাহান মিলি ।অনুষ্ঠান এর সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মোসা. শাহিদা শারমিন আফরোজ। 


এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত কৃষি অফিসার মেহেরুন্নেছা পাপড়ি, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আবুল বসার জোমাদ্দার, উপসহকারী কৃষি অফিসারবৃন্দ ও কৃষক কৃষাণীবৃন্দ।


উক্ত মাঠ দিবস অনুষ্ঠানে অতিথিগণ গুনগত বীজ উৎপাদনের গুরুত্ব ও আধুনিক কলা-কৌশল তুলে ধরেন।


প্রধান অতিথি তার বক্তৃতায় গুনগত বীজ উৎপাদনে বীজ উৎপাদনকারী কৃষক গ্রুপের সদস্যদের উদ্বুদ্ধ করেন এবং উৎপাদিত বীজ স্থানীয় কৃষকদের কাছে বিক্রয়,বিনিময় করতে পরামর্শ প্রদান করেন। পাশাপাশি খোরপোষ কৃষি কে বানিজ্যিক কৃষিতে রূপান্তরে কৃষকদের উদ্বুদ্ধ করেন


এরপরে উপজেলা পরিসংখ্যান অফিসারের উপস্হিতিতে  শুক্তাগড় ব্লকে নমুনা শস্য কর্তনে অংশগ্রহন করেন। 


এর আগে সম্মানিত উপপরিচালক মহোদয় 

 রাজাপুর  সকাল ১০ ঘটিকায় সাতুরিয়া ব্লকে শের-ই বাংলা এ. কে ফজলুল হকের জন্মস্থান পরিদর্শন করেন এবং সেখানে ফসল চাষের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কিত বিষয়ে  কৃষকদের সাথে মতবিনিময় করেন। এছাড়া বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বাস্তবায়িত রাস্তার ধারে কুমড়া জাতীয় ফসল ও অন্যান্য প্রদর্শনী পরিদর্শন করেন এবং নমুনা শস্য কর্তনে অংশগ্রহন করেন।


এসময় উপপরিচালক স্যার সাতুরিয়া ব্লকের কৃষকদের রবি ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করেন এবং ভোজ্য তেলের আমদানী নির্ভরতা কমানোর কৌশল হিসেবে তেল ফসলের আবাদ বৃদ্ধির আধুনিক বিভিন্ন কলা-কৌশল কৃষকদের মাঝে তুলে ধরেন এবং কৃষকরা তেল ফসল চাষে আগ্রহ  প্রকাশ করেন।

এভাবে রাজাপুরের বিভিন্ন ব্লকে ফসল পরিদর্শন ও  কৃষকদের পরামর্শ প্রদানের মাধ্যমে  দিনব্যাপি কার্যক্রম শেষ হয়।

ডাউনলোড
প্রকাশের তারিখ
15/01/2024
আর্কাইভ তারিখ
31/01/2024